nabiget

আমাদের মাধ্যমে উইকম ট্রাভেল এফিলিয়েট প্রোগ্রামে আবেদন করুন। আপনার পরিচিত জনকে আমাদের সেবা নিতে উৎসাহিত করুন  ,আপনার পদবি হবে Assistant Freelancer . আর একজন Assistant Freelancer রেংক অনুযায়ী কমিশন প্রাপ্ত হবেন। Apply In the Wecom Travel Affiliate Program through us. Encourage people to use our services, your title will be Assistant Freelancer . Assistant Freelancer will get earning commission according to rank.”

titel

 আপনাদেরকে উইকমিন্ট থেকে স্বাগতম। আপনারা ভারতীয় হাইকমিশনে কি ধরণের ভিসা আবেদন করতেচাচ্ছেন ? আমরা সাবধানতার সাথে পরামর্শ ও কাজ করে থাকি। Welcome to Wecomint. What kind of visa do you want to apply to the Indian High Commission? We advise and act with caution.  %

.#Jamuna Future Park,Level-2,Baridhara,Bashundhara,Dhaka-1229 EMAIL: visa.concept@gmail.com Service/Help.☎ 01877825078

VISA SERVICES

FLIGHT SERVICES

HOTEL SERVICES

#

--

Translate

Search This Blog

Turkey’s visa information


এটা অত্যন্ত বাঞ্ছনীয় যে বিদেশীরা, যারা তুরস্কে যেতে ইচ্ছুক, তাদের আমাদের দেশের ভিসা ব্যবস্থা সম্পর্কে সংশ্লিষ্ট তথ্য পড়তে হবে।

একটি দেশের পর্যটন এবং ব্যবসায়িক উদ্দেশ্যে ভিসার ব্যবস্থা কাজ এবং শিক্ষা উদ্দেশ্যমূলক সফর থেকে ভিন্ন হতে পারে। এছাড়াও তুরস্কের ভিসা ব্যবস্থা পারস্পরিক নীতি অনুসারে পরিবর্তিত হতে পারে।

যদিও কিছু আবেদনকারী তুরস্কে তাদের পর্যটন বা ব্যবসায়িক ভ্রমণের জন্য ভিসা থেকে অব্যাহতি পেতে পারে, অন্যরা একটি ই-ভিসা পেতে পারে। অন্যান্য সমস্ত আবেদনকারীদের বিদেশে তুর্কি প্রতিনিধিত্বের মাধ্যমে ভিসা পেতে হবে।

তুরস্কের ভিসা ব্যবস্থা সম্পর্কে একটি তথ্য নোট নিম্নলিখিত ঠিকানায় পাওয়া যায়: www.mfa.gov.tr

তুরস্ক কর্তৃক প্রদত্ত ভিসার প্রকারগুলি হল;

1- পর্যটক/ব্যবসায়ী

ক) ট্যুরিস্টিক ভিজিট
খ) একক ট্রানজিট
গ) ডাবল ট্রানজিট
ঘ) ব্যবসায়িক সভা/বাণিজ্য
ঙ) সম্মেলন/সেমিনার/সভা
চ) উৎসব/মেলা/প্রদর্শনী
ছ) ক্রীড়ামূলক কার্যকলাপ
জ) সাংস্কৃতিক শৈল্পিক কার্যকলাপ
i) অফিসিয়াল ভিজিট
j) উত্তর সাইপ্রাসের তুর্কি প্রজাতন্ত্রে যান


2- অফিসিয়াল ভিসা

ক) দায়িত্বের জন্য বরাদ্দ করা হয়েছে
খ) কুরিয়ার

3- ছাত্র – শিক্ষা ভিসা

ক) ইন্টার্নশীপ ভিসা
খ) ইন্টার্নশিপ ইরাসমাস
গ) ইন্টার্নশিপ AISEC
ঘ) তুর্কি ভাষা কোর্সের উদ্দেশ্য
e) কোর্সের উদ্দেশ্য
চ) শিক্ষার উদ্দেশ্য
ছ) উত্তর সাইপ্রাসের তুর্কি প্রজাতন্ত্রে শিক্ষা


4- ওয়ার্কিং ভিসা

ক) কর্মসংস্থানের উদ্দেশ্য/বিশেষ কর্মসংস্থানের উদ্দেশ্য
খ) নিযুক্ত প্রভাষক/শিক্ষাবিদ
গ) নিযুক্ত ক্রীড়াবিদ
d) নিযুক্ত শিল্পী
ঙ) নিযুক্ত ফ্রি জোন কর্মী
চ) নিয়োগকৃত সাংবাদিক
g) মন্টেজ এবং মেরামতকারী উদ্দেশ্য

5- অন্যান্য ভিসা

ক) প্রত্নতাত্ত্বিক খনন, অনুসন্ধানের উদ্দেশ্য
খ) ডকুমেন্টারি উদ্দেশ্য
গ) ট্যুর অপারেটর প্রতিনিধি
ঘ) চিকিৎসা চিকিৎসার উদ্দেশ্য
e) সঙ্গতি উদ্দেশ্য
চ) পারিবারিক একীকরণের উদ্দেশ্য
g) মালবাহী ভিসা
জ) সামুদ্রিক ভিসা

পাসপোর্টের বৈধতা:

"বিদেশী এবং আন্তর্জাতিক সুরক্ষা সংক্রান্ত আইন" নং 6458 এর 7.1b অনুচ্ছেদ অনুসারে, তুরস্কে প্রবেশ করতে ইচ্ছুক বিদেশীদের "থাকার সময়কাল" এর পরে কমপক্ষে 60 দিনের মেয়াদ শেষ হওয়ার তারিখ সহ একটি ভ্রমণ নথি (পাসপোর্ট) বহন করতে হবে। তাদের ভিসা, ই-ভিসা, ভিসা ছাড়, বা বসবাসের অনুমতি।

উদাহরণ A: 90 দিনের "অবস্থানের সময়কাল" সহ একটি ভিসা নিয়ে তুরস্কে প্রবেশ করার জন্য, বিদেশীদের একটি ভ্রমণ নথি ধারণ করতে হবে কমপক্ষে একটি অতিরিক্ত 60 দিনের জন্য যা মোট 150 দিন (90 দিন + 60 দিন) বৈধতার জন্য। প্রবেশের সময়।

উদাহরণ B: 30 দিনের "অবস্থানের সময়কাল" সহ একটি ভিসা নিয়ে তুরস্কে প্রবেশ করার জন্য, বিদেশীদের একটি ভ্রমণ নথি থাকতে হবে অন্তত একটি অতিরিক্ত 60 দিনের জন্য যা মোট 90 দিন (30 দিন + 60 দিন) বৈধতার জন্য। প্রবেশের সময়।"

আন্তর্জাতিক চুক্তি এবং বিশেষ আইনি বিধান অনুসারে, নিম্নলিখিত বিভাগগুলিকে এই বিধান থেকে অব্যাহতি দেওয়া হয়েছে:

ক) যে দেশের নাগরিকদের "ইউরোপীয় কাউন্সিলের সদস্য রাষ্ট্রগুলির মধ্যে ব্যক্তিদের চলাচল নিয়ন্ত্রণকারী প্রবিধানের উপর ইউরোপীয় চুক্তি" অনুসারে তাদের জাতীয় পরিচয়পত্র সহ তুরস্কে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে;

1- জার্মানি
2- বেলজিয়াম
3- ফ্রান্স
4- জর্জিয়া
5- নেদারল্যান্ডস
6- স্পেন
7- সুইজারল্যান্ড
8- ইতালি
9- উত্তর সাইপ্রাসের তুর্কি প্রজাতন্ত্র
10- লিচেনস্টাইন
11- লুক্সেমবার্গ
12- মাল্টা
13- পর্তুগাল
14- গ্রীস

খ) পাসপোর্টধারী দেশের নাগরিকদের মেয়াদ শেষ হয়ে গেছে কিন্তু একটি নির্দিষ্ট সময়ের জন্য বৈধ বলে বিবেচিত

1. জার্মানি - গত বছরের মধ্যে পাসপোর্টের মেয়াদ শেষ হয়েছে / গত বছরের মধ্যে আইডির মেয়াদ শেষ হয়েছে
2. বেলজিয়াম - গত 5 বছরের মধ্যে পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে।
3. ফ্রান্স - গত 5 বছরের মধ্যে পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে।
4. স্পেন - গত 5 বছরের মধ্যে পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে।
5. সুইজারল্যান্ড - গত 5 বছরের মধ্যে পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে।
6. লুক্সেমবার্গ - গত 5 বছরের মধ্যে পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে।
7. পর্তুগাল - গত 5 বছরের মধ্যে পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে।
8. বুলগেরিয়া - বৈধ সাধারণ পাসপোর্ট

গ) কূটনৈতিক, বিশেষ এবং অফিসিয়াল পাসপোর্টধারী

সাধারণ জ্ঞাতব্য

- যেসব দর্শক প্রবেশ ভিসা থেকে মুক্ত নয় তাদের অবশ্যই তাদের ভিসা পেতে হবে বা তুর্কি স্টিকার ভিসার জন্য প্রি-অ্যাপ্লিকেশন সিস্টেমের (www.visa.gov.tr) মাধ্যমে তুর্কি কনস্যুলার অফিসে একটি অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করতে হবে। যে সমস্ত আবেদনকারীরা প্রয়োজনীয়তা পূরণ করে তাদের ই-ভিসা সিস্টেমে তুর্কি স্টিকার ভিসার জন্য প্রাক-অ্যাপ্লিকেশন সিস্টেম দ্বারা নির্দেশিত করা হবে (www.evisa.gov.tr) যে সব দেশে তুরস্কের কনস্যুলার প্রতিনিধিত্ব নেই সেসব দেশেও অনলাইন শিডিউলিং ব্যবহার করতে পারে তুরস্কের নিকটতম স্বীকৃত কনস্যুলার অফিসে অ্যাপয়েন্টমেন্টের জন্য।

- প্রক্রিয়াকরণে বিলম্বের কারণে হতে পারে এমন অসুবিধাগুলি এড়াতে, পরিকল্পিত ভ্রমণের অন্তত এক মাস আগে ভিসার জন্য আবেদন করার সুপারিশ করা হয়।

- বিদেশীদের জমা দেওয়া ভিসা তুরস্কে প্রবেশের পরম অধিকারের নিশ্চয়তা দেয় না।

- আবেদন প্রত্যাখ্যান করা হলে ভিসা ফি ফেরতযোগ্য নয়

- সমস্ত আবেদনকারীদের একটি মেডিকেল বীমা থাকতে হবে যা তাদের তুরস্কে থাকার সময় বৈধ হবে।

- ভিসা বা ভিসা ছাড় দ্বারা প্রদত্ত থাকার দৈর্ঘ্য প্রতি 180 দিনের মধ্যে 90 দিনের বেশি হতে পারে না। গত 180 দিনের মধ্যে 90 দিনের থাকার নিয়ম তুরস্কে ভ্রমণ করা সমস্ত বিদেশীদের জন্য বাধ্যতামূলক।

- দুটি পাসপোর্টধারী বিদেশীদের জন্য গত 180 দিনের মধ্যে তাদের দুটি আলাদা পাসপোর্ট নিয়ে 90 দিন তুরস্কে থাকা সম্ভব নয়।

- সব ধরনের ভিসা আবেদনের ক্ষেত্রে, তুর্কি কনস্যুলার অফিসগুলি সর্বাধিক 90 দিনের থাকার সময়কাল সহ ভিসা ইস্যু করতে পারে। যে সকল বিদেশী তুরস্কে 90 দিনের বেশি সময় থাকতে চান, তাদের বসবাসের মেয়াদ বাড়ানোর জন্য প্রাদেশিক অভিবাসন প্রশাসন অধিদপ্তরে "স্বল্পমেয়াদী বসবাসের অনুমতি" এর জন্য আবেদন করতে হবে।

- বিদেশীদের বসবাসের অনুমতি বাতিল করা হবে যদি তারা গত বছরে মোট 120 দিনের বেশি তুরস্কের বাইরে থাকে।

- ইউনাইটেড নেশনস (ইউএন) ট্রাভেল ডকুমেন্ট (লাইসেজ-পাসার) হোল্ডারদের জন্য যাদের কাছে নীল ইউএন ট্রাভেল ডকুমেন্ট রয়েছে, তারা তাদের অফিসিয়াল অ্যাসাইনমেন্ট প্রত্যয়িত করতে পারলে তুরস্কে তাদের সরকারী সফরের সময় পূর্ববর্তী 180 দিনের মধ্যে 90 দিনের থাকার দৈর্ঘ্য সহ ভিসা ছাড় আবেদন করতে পারে। . রেড ইউএন ট্রাভেল ডকুমেন্ট হোল্ডারদের প্রবেশ ভিসা থেকে অব্যাহতি দেওয়া হবে এবং তাদের সফরের উদ্দেশ্য নির্বিশেষে 90 দিনের পূর্ববর্তী 180 দিনের মধ্যে তুরস্কে থাকতে পারে। সাধারণ ভিসার বিধানগুলি ব্লু ইউএন ট্রাভেল ডকুমেন্ট হোল্ডারদের জন্য প্রযোজ্য হবে তাদের মূল দেশ অনুযায়ী নির্দিষ্ট প্রবিধান সাপেক্ষে।

- পর্যটন বা বাণিজ্য উদ্দেশ্যে (কাজ বা অধ্যয়ন ইত্যাদি) ছাড়া ভ্রমণের জন্য ভিসার আবেদনের জন্য বিদেশে তুর্কি প্রতিনিধিত্বের মাধ্যমে ভিসা পেতে হবে।

- একটি দেশের নাগরিকদের জন্য ভিসা ব্যবস্থা যাই হোক না কেন, সেই দেশের ভ্রমণ নথি ধারকদের আগে থেকেই তুর্কি মিশন থেকে ভিসা পেতে হবে।

- 18 বছরের কম বয়সী যেকোনো আবেদনকারীকে অবশ্যই বাবা-মা উভয়ের কাছ থেকে অফিসিয়াল লিখিত অনুমোদন জমা দিতে হবে। যে সমস্ত আবেদনকারীরা প্রত্যয়ন করে যে তাদের পিতামাতাকে আনুষ্ঠানিকভাবে তালাক দেওয়া হয়েছে এবং পিতামাতাকে তাদের হেফাজতে রাখা হয়েছে এবং সেই সাথে যাদের একজন পিতা-মাতা মৃত, তাদের জন্য ভিসা তাদের সফরের উদ্দেশ্য অনুসারে জারি করা যেতে পারে।

- নিম্নলিখিত ব্যক্তিদের দ্বারা জমা দেওয়া আবাসনের অনুমতির আবেদন প্রক্রিয়াকরণের অনুমোদন যারা ভিসা-মুক্ত ব্যবস্থা গ্রহণ করে এবং স্টুডেন্ট ভিসা প্রাপ্তির প্রয়োজন ছাড়াই তুরস্কে প্রবেশ করে স্থানীয় ইমিগ্রেশন অফিসে (প্রদেশিক অভিবাসন অধিদপ্তর): বিদেশীরা যারা আমন্ত্রণে তুরস্কে আসে তুর্কি উচ্চ শিক্ষা বোর্ডের অধীনে বিশ্ববিদ্যালয়গুলি আন্তর্জাতিক ছাত্র বিনিময় প্রোগ্রাম, সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি ইইউ শিক্ষা ও যুব কর্মসূচির অধীনে সহযোগী, স্নাতক, স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি স্তরে অধ্যয়ন করার জন্য।

- পর্যটন উদ্দেশ্যে নৌ বন্দর দিয়ে তুরস্কে প্রবেশ করতে ইচ্ছুক বিদেশীদের জন্য, ভিসা-মুক্ত প্রবেশের অনুমতি স্থানীয় গভর্নরেট দ্বারা জারি করা যেতে পারে। এই পারমিটগুলির থাকার সময়কাল সর্বাধিক 72 ঘন্টা থাকবে এবং এটি কেবলমাত্র নৌ বন্দরগুলির আশেপাশে যেখানে তারা দেশে প্রবেশ করেছে সেখানে দর্শনীয় উদ্দেশ্যে বৈধ হবে৷ এই অভ্যাস, যেহেতু এটি ভিসা সাপেক্ষে ভিজিটরদের প্রবেশের সুবিধা দিতে চায়, ভিসার জন্য ভিজিটরদের এনটাইটেল করে না। এই দর্শনার্থীদের পাসপোর্ট সীমান্ত কর্তৃপক্ষ সংরক্ষণ করে না; যাইহোক, দর্শকদের "হারবার সিটি এন্ট্রি পারমিট" দেওয়া হয় যা তাদের প্রস্থান করার সময় কর্তৃপক্ষের কাছে ফেরত দিতে হয়।

- এখানে জমা দেওয়া ডেটার যে কোনও অংশ তাদের নিজ নিজ ম্যান্ডেট অনুসারে প্রাসঙ্গিক তুর্কি কর্তৃপক্ষের কাছে অ্যাক্সেসযোগ্য ডাটাবেসে প্রক্রিয়া করা এবং সংরক্ষণ করা যেতে পারে।

পর্যটন ভিসা:

- যদি ট্যুরিস্টিক ভিসার আবেদনের জন্য একটি আমন্ত্রণ পত্র জমা দেওয়া হয়, তবে এতে আমন্ত্রণকারী ব্যক্তির TR পরিচয় নম্বর, স্পষ্ট পরিচয়, আমন্ত্রিতদের তালিকা, স্থায়ী ঠিকানা, যোগাযোগের নম্বর, দৈর্ঘ্য এবং থাকার উদ্দেশ্য এবং আবেদনকারীর সাথে সম্পর্ক থাকতে হবে। চিঠিতে বলা হয়েছে। আমন্ত্রণকারী পক্ষ যদি কোনো প্রতিষ্ঠান বা কোম্পানি হয়, তাহলে প্রতিষ্ঠানের ট্যাক্স নিবন্ধন শংসাপত্র প্রয়োজন হবে। আমন্ত্রণপত্রে আমন্ত্রণকারী ব্যক্তি/কর্তৃপক্ষের জন্য খাবার এবং বাসস্থানের খরচ কভার করার জন্য এবং তাদের নিজস্ব দায়িত্ব নেওয়ার জন্য অঙ্গীকার করা প্রয়োজন। আবেদনকারীর যথেষ্ট এবং/অথবা নিয়মিত পারিশ্রমিক থাকতে হবে। 


কর্ম ভিসা:

- বিদেশীরা তাদের বাসস্থান বা জাতীয়তার দেশে আমাদের কনস্যুলার অফিসের মাধ্যমে ওয়ার্ক পারমিটের জন্য তাদের আবেদনপত্র জমা দেয়।

- তুরস্কে কাজ করার জন্য, আপনাকে অবশ্যই ওয়ার্ক পারমিট এবং ভিসা পেতে নিকটতম তুর্কি মিশনে আবেদন করতে হবে। আপনার পাসপোর্ট, ভিসা আবেদনপত্র এবং আপনার নিয়োগকর্তার একটি চিঠি আপনার আবেদনের জন্য প্রয়োজনীয় নথি। আপনার আবেদনের পর দশ কার্যদিবসের মধ্যে আপনার নিয়োগকর্তাকে তুরস্কের শ্রম ও সামাজিক নিরাপত্তা মন্ত্রনালয়ে (MLSS) অন্যান্য নথি জমা দিতে হবে।

- ওয়ার্ক পারমিটের আবেদনগুলি ইতিবাচক বা নেতিবাচকভাবে শ্রম ও সামাজিক নিরাপত্তা মন্ত্রক দ্বারা সমাপ্ত করা হয়। ওয়ার্ক পারমিট আবাসিক পারমিটের সমতুল্য। এইভাবে, যদি একটি কাজের অনুমতি মন্ত্রক দ্বারা অনুমোদিত হয়, বিদেশীকে তুর্কি কনস্যুলার অফিসগুলি দ্বারা প্রবেশ ভিসা ফি, ওয়ার্ক পারমিট সার্টিফিকেট ফি এবং আবাসিক ফি চার্জ করা হয়। যেহেতু ওয়ার্ক পারমিট কার্ড তুরস্কে বসবাসের অনুমতির বিকল্প, এই অফিসগুলি দ্বারা জারি করা "ওয়ার্ক অ্যানোটেটেড ভিসা" শুধুমাত্র প্রবেশের জন্য এবং সর্বাধিক 90 দিনের জন্য ব্যবহার করা যেতে পারে।

- আপনি MLSS-এর ওয়েবসাইটে (http://www.csgb.gov.tr) সেই নথিগুলির তালিকা পেতে পারেন। সর্বশেষে ত্রিশ দিনের মধ্যে এমএলএসএস দ্বারা আবেদনগুলি চূড়ান্ত করা হয়। তুরস্কে আপনার আগমনের ঠিক পরে (কাজ শুরু করার আগে), আপনাকে প্রয়োজনীয় আবাসিক পারমিট পাওয়ার জন্য এক মাসের মধ্যে স্থানীয় পুলিশ বিভাগে নিবন্ধিত হতে হবে।

- অর্থনীতি মন্ত্রক কর্তৃক আমাদের দেশে মুক্ত অঞ্চলে কাজ করা বিদেশীদের, উল্লিখিত মন্ত্রনালয়ের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রকের অধীনে ইউনিটগুলিতে কাজ করার জন্য এবং উচ্চতর বিশ্ববিদ্যালয়গুলিতে কাজ করার জন্য বিদেশী জাতীয় কর্মীদের জন্য ওয়ার্ক পারমিট দেওয়া হয়। শিক্ষা বোর্ড।

ইন্টার্নশীপ ভিসা/ওয়ার্ক পারমিট ছাড়:

- আবেদনকারীদের শ্রম ও সামাজিক নিরাপত্তা মন্ত্রকের কাছ থেকে একটি ওয়ার্ক পারমিট প্রাপ্ত করতে হবে 4817 নম্বর আইন অনুসারে প্রাইভেট ইন্টার্নশিপ আবেদনের জন্য বিদেশীদের ওয়ার্কিং পারমিট সম্পর্কে আইন প্রয়োগকারী নিয়মের 55 অনুচ্ছেদে "ওয়ার্ক পারমিট ছাড়" শিরোনামে উল্লিখিত বিধানের বাইরে। .

- বিদেশীদের ওয়ার্কিং পারমিটের উপর আইন প্রয়োগকারী নিয়ন্ত্রণের ধারা 55 নম্বর। 4817 রেগুলেটিং ওয়ার্কিং পারমিট ছাড়, বিদেশিদের কাজের পারমিট থেকে রেহাই পাওয়ার পরিমাণ এবং দৈর্ঘ্য উল্লেখ করা হয়েছে। যারা নীচের প্রয়োজনীয়তাগুলি পূরণ করে তাদের ওয়ার্ক পারমিট পাওয়ার দরকার নেই।

(1) সুনির্দিষ্ট আইনে নির্ধারিত বিধানের প্রতি পূর্বানুমান না করে এবং শর্তে যে বিদেশী এবং নিয়োগকর্তা অন্যান্য আইনের ফলে তাদের বাধ্যবাধকতা পূরণ করেন;

ক) দ্বিপাক্ষিক বা বহুপাক্ষিক চুক্তির অধীনে কর্ম ভিসা থেকে অব্যাহতিপ্রাপ্ত ব্যক্তিরা যেখানে তুরস্ক একটি স্বাক্ষরকারী দল,

খ) বিদেশে স্থায়ীভাবে বসবাসকারী বিদেশীরা এবং বৈজ্ঞানিক অধ্যয়ন, সাংস্কৃতিক ও শৈল্পিক কার্যকলাপের উদ্দেশ্যে এক মাসের কম সময়ের জন্য এবং চার মাসের কম সময়ের জন্য ক্রীড়া কার্যক্রমের লক্ষ্যে সাময়িকভাবে তুরস্কে যেতে ইচ্ছুক,

গ) তুরস্কে আমদানিকৃত যন্ত্রপাতি ও সরঞ্জামের ইনস্টলেশন, রক্ষণাবেক্ষণ ও মেরামতের উদ্দেশ্যে, তুরস্ক থেকে ত্রুটিপূর্ণ যন্ত্রপাতি ব্যবহার বা পরিবহনের জন্য প্রশিক্ষণ প্রদান এবং শর্ত থাকে যে তারা এক বছরের মধ্যে মোট তিন মাসের মধ্যে থাকার সময় অতিক্রম করবে না। তুরস্কে প্রবেশের তারিখ এবং তারা যে নথিগুলি জমা দেবে, যেগুলি তুরস্কে আসছে তার সাথে এই শর্তটি যাচাই করুন,

ç) তুরস্ক থেকে রপ্তানি করা বা আমদানি করা পণ্য ও পরিষেবাগুলির ব্যবহার প্রশিক্ষণের উদ্দেশ্যে এবং শর্ত থাকে যে তারা তুরস্কে প্রবেশের তারিখ থেকে এক বছরের মধ্যে সম্পূর্ণভাবে তিন মাসের বেশি না হয় এবং এই শর্তটি যাচাই করে সেই নথিগুলির জন্য ধন্যবাদ। তারা জমা দেবে, তুরস্কে বেশী

ঘ) মেলা ও সার্কাসের দায়িত্বে থাকা একজন বিনোদনকারী, অভিনয়শিল্পী এবং ইত্যাদি যারা সার্টিফিকেটপ্রাপ্ত পর্যটন প্রতিষ্ঠানের সীমানার বাইরে কার্যক্রম পরিচালনা করতে যাচ্ছে এবং শর্ত থাকে যে তারা তুরস্কে প্রবেশের তারিখ থেকে ছয় মাসের বেশি না হয় এবং এটি যাচাই করে তারা তুরস্কে যে নথিগুলি জমা দেবে তার সাথে শর্ত

e) শর্তে যে এটি দুই বছরের বেশি হবে না এবং এটি অধ্যয়নের সময়কালের মধ্যে সীমাবদ্ধ থাকবে, বিদেশীরা বিশ্ববিদ্যালয়গুলির সাথে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং সংস্থাগুলিতে আসবেন যাতে নথিগুলির মাধ্যমে তাদের অবস্থা যাচাই করে তাদের তথ্য এবং ভাল আচরণ উন্নত করতে পারে। যে তারা জমা দেবে,

চ) যে ব্যক্তিরা তুর্কি কর্তৃপক্ষকে এই বিষয়ে অবহিত করেছেন যে তারা ছয় মাসের বেশি সময়ের মধ্যে সামাজিক-সাংস্কৃতিক এবং প্রযুক্তিগত ক্ষেত্র এবং শিক্ষাগত ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পরিষেবা এবং অবদান প্রদান করবেন।

g) সেন্টার ফর ইউরোপিয়ান ইউনিয়ন এডুকেশন অ্যান্ড ইয়ুথ প্রোগ্রামের (ন্যাশনাল এজেন্সি) কর্মসূচির অধীনে তুরস্কে আসা ব্যক্তিরা,

ğ) উচ্চ শিক্ষা বোর্ড, স্বরাষ্ট্র মন্ত্রক এবং পররাষ্ট্র মন্ত্রনালয় কর্তৃক অনুমোদিত আন্তর্জাতিক প্রশিক্ষণার্থী প্রোগ্রামের কাঠামোর অধীনে বিদেশীদের প্রশিক্ষণে যেতে হবে।

জ) চুক্তির মেয়াদ আট মাসের বেশি না হওয়ার শর্তে তুরস্কে আসা ট্যুর অপারেটরদের প্রতিনিধি যারা বিদেশী,

ı) অন্যান্য ক্রীড়াবিদ, প্রশিক্ষক, ফুটবল খেলোয়াড়দের চুক্তির সময় যাদের অনুরোধ তুর্কি ফুটবল ফেডারেশন বা যুব ও ক্রীড়া মহাপরিদপ্তর দ্বারা অনুমোদিত হয়

i) বিধি নং এর অধীনে স্বাক্ষরিত দ্বিপাক্ষিক প্রোটোকল দ্বারা। I/10 আন্তর্জাতিক কনভেনশন অন ট্রেনিং, সার্টিফিকেশন অ্যান্ড ওয়াচকিপিং ফর স্ট্যান্ডার্ডস ফর নৌযানে বিদেশী নাবিক যারা সংশ্লিষ্ট প্রশাসনের কাছ থেকে "অনুমোদন অনুমোদন সার্টিফিকেট" পেয়েছে এবং তুর্কি আন্তর্জাতিক জাহাজ রেজিস্ট্রি আইনে নিবন্ধিত এবং ক্যাবোটেজের বাইরে কাজ করে লাইন,

j) তুরস্ক-ইউরোপীয় ইউনিয়ন আর্থিক সহযোগিতা কর্মসূচির সুযোগের মধ্যে পরিচালিত প্রকল্পগুলিতে নিযুক্ত বিদেশী বিশেষজ্ঞদের তাদের অফিসের মেয়াদে কাজের ভিসা পাওয়ার প্রয়োজন নেই।

- অনুচ্ছেদ 55 এর পরিধির মধ্যে, তুরস্কে আগত বিদেশীদের বসবাসের অনুমতি প্রাদেশিক অভিবাসন প্রশাসন অধিদপ্তর দ্বারা "স্বল্পমেয়াদী" আবাসিক অনুমতি হিসাবে দেওয়া হয়। ছাড়ের সময়সীমা বাড়ানো যাবে না, এই বিধানের অধীনে বিদেশীরা শুধুমাত্র অব্যাহতি নিয়ম ব্যবহার করতে পারে। এক ক্যালেন্ডার বছরের মধ্যে একবার। যাইহোক, এই অধিকার প্রয়োগ করার জন্য একই উদ্দেশ্যে বিদেশীকে প্রদত্ত রেসিডেন্স পারমিটের মেয়াদ শেষ হওয়ার তারিখ থেকে তিন মাস হওয়া আবশ্যক। বেশি সময় কাজ করার প্রয়োজন হলে ছাড়ের মেয়াদের চেয়ে, বিদেশীকে শ্রম ও সামাজিক নিরাপত্তা মন্ত্রকের মাধ্যমে একটি কাজের ভিসা পেতে হবে।

দায়িত্বপ্রাপ্ত সাংবাদিক:

- তুরস্কে স্থায়ী অফিসে নিযুক্ত না হয়ে, অস্থায়ীভাবে পরিদর্শন করতে ইচ্ছুক আন্তর্জাতিক প্রেস সদস্যদের "প্রেসের জন্য টীকাযুক্ত ভিসা" পেতে হবে না। যদি বিদেশী ভিসা সাপেক্ষে থাকে তবে ট্যুরিস্ট ভিসা পাওয়ার জন্য এটি যথেষ্ট হবে। প্রয়োজনের ক্ষেত্রে, স্বল্প সময়ের জন্য আসা বিদেশী প্রেস সদস্যদের প্রধানমন্ত্রীর প্রেস অ্যান্ড ইনফরমেশন ডিরেক্টরেট জেনারেল কর্তৃক একটি অস্থায়ী প্রেস কার্ড জারি করা যেতে পারে এবং এই কার্ডটি তাদের তুরস্কে থাকার জন্য বৈধ হবে। অস্থায়ী প্রেস কার্ড সর্বাধিক তিন মাসের জন্য জারি করা যেতে পারে এবং প্রয়োজনে আরও তিন মাসের জন্য বাড়ানো যেতে পারে। একটি স্বল্পমেয়াদী বসবাসের পারমিট প্রাপ্ত প্রেস সদস্যদের অতিরিক্ত একটি ওয়ার্ক পারমিট প্রয়োজন হয় না. নিযুক্ত প্রেস সদস্যরা অনুমতি সাপেক্ষে "প্রেসের জন্য ভিসা অ্যানোটেটেড" পান।

ট্যুর অপারেটর প্রতিনিধি ভিসা:

- ট্যুর অপারেটরদের বিদেশী প্রতিনিধি, আট মাস পর্যন্ত তাদের দায়িত্ব পালনের জন্য একটি কাজের ভিসা প্রাপ্তি থেকে অব্যাহতিপ্রাপ্ত। ট্যুর অপারেটরদের প্রতিনিধি হিসাবে প্রাদেশিক অভিবাসন অধিদপ্তর থেকে আবাসিক অনুমতির জন্য অনুরোধ করা বিদেশীদের আবেদনগুলি পর্যটন পরিদর্শন নিয়ন্ত্রণকারী নিয়মের অধীনে প্রক্রিয়া করা হয়।

পরিবহন ভিসা:

- পরিবহনের জন্য ভিসার জন্য আবেদনকারী বিদেশীরা প্রয়োজনীয় কাগজপত্র জমা দিলে এক বছরের জন্য বৈধ একাধিক প্রবেশ ভিসা দেওয়া যেতে পারে।

- একটি দেশের ট্রাক চালকদের জন্য ভিসা ব্যবস্থা সেই নির্দিষ্ট দেশের নাগরিকদের জন্য কার্যকর সামগ্রিক ভিসা ব্যবস্থা থেকে ভিন্ন হতে পারে। আরও তথ্যের জন্য, অনুগ্রহ করে নিকটতম তুর্কি মিশনের সাথে যোগাযোগ করুন।


বিদেশী ধর্মীয় ফাউন্ডেশনের জন্য নিযুক্ত কর্মী:


- তুরস্কের বিদেশী ধর্মীয় ফাউন্ডেশনে সরকারীভাবে নিযুক্ত কর্মীরা - ধর্মীয় ফাউন্ডেশনে নিযুক্ত বিদেশীদের ওয়ার্ক পারমিট ব্যতিক্রমী শর্তের কাঠামোর অধীনে রয়েছে। অনুমতির আবেদনগুলি আমাদের মন্ত্রকের মাধ্যমে করা হয় এবং আবাসিক পারমিটগুলি অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রক জারি করে যাতে তারা আমাদের দেশে কাজ করতে পারে। 

প্রত্নতাত্ত্বিক খনন, অনুসন্ধান, ডকুমেন্টারি উদ্দেশ্য ভিসা:

- বিদেশীরা যারা একটি ডকুমেন্টারি ফিল্ম শুট করবেন একটি গবেষণা বা প্রত্নতাত্ত্বিক খনন পরিচালনা করবেন তাদের আগে থেকেই তুর্কি কর্তৃপক্ষের কাছ থেকে একটি বিশেষ অনুমতি নেওয়া উচিত।

- এটি খনন এবং গবেষণার জন্য আমাদের বিদেশী প্রতিনিধিদের মাধ্যমে একটি প্রাসঙ্গিক ভিসা প্রাপ্ত করে তুরস্কে প্রবেশ করা উচিত।

- মুভি এবং ডকুমেন্টারি শুটিংয়ের উদ্দেশ্যে আমাদের দেশে আসা বিদেশীদের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রক, সিনেমা ডিরেক্টরেট জেনারেল এবং প্রাদেশিক গভর্নরেট থেকে একটি পারমিট ডকুমেন্ট নিতে হবে।

- তুরস্কের প্রত্নতাত্ত্বিক, ঐতিহাসিক, ভূতাত্ত্বিক, সমাজতাত্ত্বিক এবং প্রাকৃতিক বিষয়ের উপর বৈজ্ঞানিক গবেষণা, সাউন্ড ট্র্যাক রেকর্ডিং, ডকুমেন্টারি এবং চলচ্চিত্রের চিত্রগ্রহণের জন্য, স্থলে, আকাশে, আকাশে ফটোশুটিং করার জন্য কেউ সরাসরি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলিতে আবেদন করতে পারেন। সমুদ্র, নদী এবং হ্রদে। প্রত্নতাত্ত্বিক খনন এবং পানির নিচের প্রত্নতাত্ত্বিক গবেষণা সহ ভূমি রেজিস্ট্রি ক্যাডাস্টার রেকর্ডে তৈরি করা পৃষ্ঠ অনুসন্ধানের আবেদনগুলি তুরস্কে আবেদনকারীর নিজস্ব কূটনৈতিক মিশনের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এবং বিদেশে তুর্কি বিদেশী প্রতিনিধিদের মাধ্যমে মন্ত্রণালয়ে পাঠানো হয়। অন্য দিকে.

ht